অস্ট্রেলিয়ার দাবানলে ৩০০ কোটি বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত

অস্ট্রেলিয়ার দাবানলে ৩০০ কোটি বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত

অস্ট্রেলিয়ার দাবানলে ৩০০ কোটি বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত

এএনবি (ইন্টারন্যাশনাল ডেস্ক) ঃ গত বছর ভয়াবহ এক দাবানলের মুখে পড়ে অস্ট্রেলিয়া। সেই দাবানলের কারণে প্রায় ৩০০ কোটি বন্যপ্রাণীর ক্ষতি হয়েছে বলে দাবি করছে এক গবেষণা। ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের (ডব্লিউডব্লিউএফ) নির্দেশনায় দেশটির কয়েকটি বিশ্ববিদ্যালয় এই গবেষণাটি করেছে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের বরাতে জানা যায়, যৌথ এই প্রক্রিয়ায় অংশ নিয়েছে ইউনিভার্সিটি অব সিডনি, ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস, চার্লস স্টার্ট ইউনিভার্সিটি এবং বার্ডলাইফ অস্ট্রেলিয়ার গবেষকরা।

গবেষণায় দেখা যায়, দাবানলে ১৪ কোটি ৩০ লাখ স্তন্যপায়ী, ১৮ কোটি পাখি, ৫ কোটি ১০ লাখ ব্যাঙ এবং ২৫০ কোটি সরীসৃপ ক্ষতিগ্রস্ত হয়। সব প্রাণীর মৃত্যু না হলেও তাদের অস্তিত্ব আশঙ্কায় পড়েছে দাবানলের কারণে। বিশেষ করে, বন্যপ্রাণীগুলো তীব্র পানিশূন্যতায় ভুগেছে। খাদ্যসংকটও ছিলো অনেক। এসব সমস্যার কারণেও অনেক প্রাণী প্রাণ হারিয়েছে।

অস্ট্রেলিয়ায় নিযুক্ত ডব্লিউডব্লিউএফের কর্মকর্তা ডেরমত ও’গরমান বলেন, এ ধরনের ঘটনা চিন্তা করা দুর্বিষহ। এতো বেশি সংখ্যক প্রাণি এতো অল্প সময়ের মধ্যে এর আগে কখনোই ক্ষতির মুখে পড়েনি। আধুনিক যুগে বন্যপ্রাণী ও বনের ওপর এতো বড় ধ্বংসযজ্ঞ আর কখনো হয়নি।

ইউনিভার্সিটি অব সিডনির অধ্যাপক ক্রিস ডিকমেন বলেন, যারা এই গবেষণায় যুক্ত ছিলেন তারা এই তথ্যগুলো দেখে অবাক হয়েছেন। ৩০০ কোটি সংখ্যাটি অনেক বড়। সংখ্যাটির কথা চিন্তা করলে আপনি অন্য কোনো ঘটনার সঙ্গে এই দাবানলের তুলনা করতে পারবেন না। সংখ্যাটি পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেক।

গবেষণায় নেতৃত্ব দেয়া ইউনিভার্সিটি অব সিডনির গবেষক লিলি ভ্যান এডেন বলেন, আমাদের প্রাথমিক লক্ষ্য ছিলো দাবানলের কারণে ক্ষতির মাত্রা নির্ধারণ করা। প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা গেল, আগুনে মোট ১১ দশমিক ৪৬ মিলিয়ন হেক্টর ভূমি ক্ষতিগ্রস্ত হয়েছে। যা ইংল্যান্ডের আয়তনের সমান। মোট ক্ষতিগ্রস্ত ভূমির মধ্যে সাড়ে ৮ মিলিয়ন হেক্টরই ছিল বনাঞ্চল। যার অধিকাংশই অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিমের বনাঞ্চল।