আরব অঞ্চলে চাকরি হারাবে ৫ কোটি মানুষ

আরব অঞ্চলে চাকরি হারাবে ৫ কোটি মানুষ

আরব অঞ্চলে চাকরি হারাবে ৫ কোটি মানুষ

এএনবি (আন্তর্জাতিক ডেস্ক) ঃ করোনাভাইরাসের মহামারিতে আরব অঞ্চলের বিভিন্ন রাষ্ট্রে পাঁচ কোটি মানুষ চাকরি হারাতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। এসব রাষ্ট্রের পর্যটন খাতে ভয়াবহ ক্ষতির কারণেই এমনটি হতে পারে বলে জানিয়েছে মিডেল ইস্ট মনিটর।

জানা যায়, আরব মনিটারি ফান্ডের (এএমএফ) এক প্রতিবেদনে সংখ্যাটি উল্লেখ করা হয়। এতে বলা হয়, সবচেয়ে বেশি মানুষ চাকরি হারাবে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে। মিশর, মরোক্ক, তিউনিশিয়া এবং ফিলিস্তিনের মানুষ চাকরি হারাবে।

এক বিবৃতিতে এএমএফ জানায়, আরব অঞ্চলের দেশগুলোর অন্যতম অর্থনৈতিক খাত পর্যটন শিল্প। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে এই খাতটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আরব রাষ্ট্রগুলোর চাকরির বাজারে ১২ থেকে ১৪ শতাংশই পর্যটন সম্পর্কিত। লকডাউনের কারণে সব বন্ধ গত কয়েক মাস। বর্তমানে এই খাতে কাজ করা বেশিভাগ মানুষই এখন চাকরি হারানোর শঙ্কায় দিন যাপন করছে।

মিডেল ইস্ট মনিটর বলছে, ২০১৮ সালে এই খাত থেকে আরব রাষ্ট্রগুলো ২৮১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। ২০১৯ সালে তা বেড়ে ৩১৩ দশমিক ৬ বিলিয়ন ডলারে পৌঁছেছে। পর্যটন শিল্প থেকে গড়ে একটি আরব রাষ্ট্র জিডিপির ১১ দশমিক ৪ শতাংশ আয় করতো। যা এই মহামারিতে মুখ থুবড়ে পড়েছে।

এএমএফ বলছে, মরণঘাতী এই ভাইরাসটির থাবা পুরো বিশ্বেই পড়েছে। শুধু যে আরব রাষ্ট্রগুলোই এর কারণে ক্ষতিতে পড়েছে এমন নয়। তবে যা ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে আরব রাষ্ট্রগুলোর ৩ থেকে ৬ বছর কষ্ট করে যেতে হবে।