করোনা পরিস্থিতিতে পীরগঞ্জের (সউ) এর  সেবামুলক কর্মকান্ড এক দৃষ্টান্ত

করোনা পরিস্থিতিতে পীরগঞ্জের (সউ) এর  সেবামুলক কর্মকান্ড এক দৃষ্টান্ত

করোনা পরিস্থিতিতে পীরগঞ্জের (সউ) এর  সেবামুলক কর্মকান্ড এক দৃষ্টান্ত


বখতিয়ার রহমান,পীরগঞ্জ(রংপুর) ঃ    
রংপুরের পীরগঞ্জের একটা সেচ্ছাসেবী সংগঠন সামাজিক উদ্যোগ (সউ) । সংগঠনটি বৈশি^ক উদ্ভুত করোনা পরিস্থিতিতে পবিত্র রমজানে বিনামূল্যের ইফতারের দোকানের মাধ্যমে প্রথম রমজান থেকেই ইফতার সরবরাহ করা হচ্ছে। পীরগঞ্জ পৌরসভার ২নং ওয়ার্ডের প্রজাপাড়ায় বঙ্গবন্ধু স্কুল রোডে প্রতিদিন এই ভ্রাম্যমান দোকান নিয়ে দাঁড়িয়ে থাকে “সউ”এর করোনা যোদ্ধারা।   
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, “সউ” একটি অলাভজনক,অরাজনৈতিক সেচ্ছাসেবী সংগঠন। উদ্ভুত করোনা পরিস্থিতিতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে ইতিমধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। সংগঠনটির প্রতিষ্ঠাতা ও পরিচালক সেবু মোস্তাফিজের পরিকল্পনায় "সউ" মেসবাড়ি প্রকল্পের অধীনে পবিত্র রমজানে প্রথম সেহেরি থেকে প্রতিদিন করোনায় গৃহবন্দী ১শত রোজদারের ঘরে ঘরে সেহেরি এবং ২শত রোজদারের ইফতার ঘরে ঘরে পৌছে দিচ্ছে।
এলাকাবাসী সূত্রে জানা যায়, করোনা পরিস্থিতির শুরুর দিক থেকেই পীরগঞ্জের স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন "সামাজিক উদ্যোগ(সউ)" পীরগঞ্জের বিভিন্ন পাড়া মহল্লায় ঘরে ঘরে গিয়ে স্বাস্থ্য সচেতনতা,সামাজিক দূরত্ব বিধি,মুঠের চাল তুলে দূর্যোগকালীন খাদ্য ভা-ার প্রস্তুতকরণ,উঠান ভিত্ত্বিক কৃষি ব্যবস্থায় সবজী বাগান তৈরি এবং স্বাভাবিক জীবন যাত্রায় কৃষি উৎপাদন অব্যাহত রাখাসহ নানা বিষয়ে সচেতনতামূলক প্রচার প্রচারণা চালিয়ে আসছে। সেই সাথে সংগঠনটি বিশেষ মেডিকেল টিমের মাধ্যমে বিনামূল্যের স্বাস্থ্য সেবা,ফ্রি টেলিমেডিসিন ব্যবস্থা গ্রহণ করেছে। ইতিমধ্যে পবিত্র রমজান চলে এলে প্রতিষ্ঠানটির পরিচালক গণমাধ্যমকর্মী সেবু মোস্তফিজ ২৪ মার্চ প্রথম সেহেরি থেকেই করোনা পরিস্থিতির শিকার কর্মহীন-উপার্জনহীন গৃহবন্দী ১শ প্রতিবেশীর ঘরে ঘরে রান্না করা সেহেরি এবং ২শ জনের ইফতারি সরবরাহের উদ্যোগ গ্রহণ করে। ৩০ রমজান পর্যন্ত এই কর্মসূচি চলমান থাকবে । এ ছাড়া সংগঠনটি প্রতিদিন সেহেরি এবং ইফতারি রান্না থেকে মুঠের চাল,ডাল, তেল আলু,পিয়াজ,মরিচ সংরক্ষণ করে "সউ"নিজস্ব কার্যালয়ে গড়ে তুলেছে দূর্যোগকালীন খাদ্য ভা-ার। সংগঠনটির করোনা যোদ্ধাদের নিজস্ব ও শুভাকাঙ্খীদের অর্থ থেকে মাটির ব্যাংকে প্রস্তুত হচ্ছে দূর্যোগকালীন বিশেষ তহবিল। সূত্র আরো জানা যায়,"সউ"এর রয়েছে নিজস্ব নিরাপত্তা শাখা,কুইক রেসপন্স টিম এবং মেডিকেল টিম।
সংগঠনটির অর্থায়ন,লক্ষ্য ও উদ্দেশ্য বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠাতা ও পরিচালক সেবু মোস্তাফিজ জানান,সামাজিক দায়বদ্ধতা থেকেই করোনা পরিস্থিতির শিকার প্রতিবেশীর হক আদায় করতেই নানা উদ্যোগ গ্রহণ করা।
অর্থায়নের বিষয়ে তিনি বলেন,এটি তার ভিক্ষা করা টাকা। যা তিনি তার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন ও পাড়া প্রতিবেশীর কাছ থেকে চেয়ে নিয়েছেন। "সউ"এর এই মহতী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে এলাকাবাসী।