চলতি মাসেই ওয়েস্ট ইন্ডিজে ফিরছে ক্রিকেট ভিপিএল দিয়ে

চলতি মাসেই ওয়েস্ট ইন্ডিজে ফিরছে ক্রিকেট ভিপিএল দিয়ে

চলতি মাসেই ওয়েস্ট ইন্ডিজে ফিরছে ক্রিকেট ভিপিএল দিয়ে

এএনবিঃ আগামী ২২ মে থেকে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডাইনসে (উইন্ডিজ ক্রিকেট বোর্ডের অন্তর্ভুক্ত) শুরু হতে যাচ্ছে ভিন্সি প্রিমিয়ার লিগ (ভিপিএল)। এটি একটি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টেন আসর।

স্থগিত হয়ে যাওয়ার আগে স্বীকৃত কোনো ক্রিকেট ম্যাচ সবশেষ মাঠে গড়িয়েছিল গেল ১৫ মার্চ পাকিস্তান সুপার লিগে (পিসিএল)। সম্প্রতি অবশ্য প্রশান্ত মহাসাগরীয় দেশ ভানুয়াতুতে চালু হয়েছে ক্রিকেট। তবে আইসিসির পূর্ণ সদস্য কোনো দেশে ভিপিএল দিয়েই ক্রিকেট আবার ফিরছে মাঠে।

সেইন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস সরকার মাঠে দর্শক প্রবেশ করা নিয়ে কোনো বিধি-নিষেধ দেয়নি। ফলে গ্যালারি থাকবে উন্মুক্ত। পাশাপাশি অনলাইন স্ট্রিমিংয়েও দেখা যাবে ম্যাচ।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে বলে থুথু বা লালা ব্যবহার না করা নিয়ে গেল কিছুদিন ধরেই আলোচনা করছেন আইসিসি, বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড ও মেডিকেল বিশেষজ্ঞরা। সেই নির্দেশনা প্রথমবারের মতো কার্যকর হতে যাচ্ছে ভিপিএলে। প্রতিযোগিতার ম্যাচগুলোতে বলে লালা ব্যবহার করতে পারবেন না ক্রিকেটাররা।

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এসভিজিএ) প্রধান ও উইন্ডিজ ক্রিকেট বোর্ডের (সিডব্লিউআই) সহ-সভাপতি কিশোর শ্যালো জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনেই চলবে ভিপিএল। দর্শকদের থেকে নিরাপদ দূরত্বে রাখা হবে ক্রিকেটারদের। তাদেরকে হ্যান্ড স্যানিটাইজারও ব্যবহার করতে হবে।

প্রথমবারের মতো মাঠে গড়াতে যাওয়া ১০ ওভারের এই প্রতিযোগিতায় অংশ নেবে ছয়টি দল। ভিপিএল চলবে ২২ থেকে ৩১ মে পর্যন্ত। সেইন্ট ভিনসেন্টের আর্নস ভেল স্পোর্টিং কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে আসরের সবগুলো ম্যাচ।

প্রতিযোগিতার মোট ম্যাচের সংখ্যা ৩০টি। প্রতিদিন হবে তিনটি করে ম্যাচ। গেল সোমবার হয়ে গেছে খেলোয়াড় নিলাম। ছয় দল বেছে নিয়েছে ৭২ জন ক্রিকেটারকে। তাদের মধ্যে ডানহাতি পেসার কেসরিক উইলিয়ামস, বাঁহাতি পেসার ওবেড ম্যাককয় ও টপ অর্ডার ব্যাটসম্যান সুনিল আমব্রিসের নাম উল্লেখযোগ্য। ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে তাদের।