জাল ঠেকাতে নতুন ১০০০ টাকার নোট  

জাল ঠেকাতে নতুন ১০০০ টাকার নোট  

জাল ঠেকাতে নতুন ১০০০ টাকার নোট   

এএনবিঃ  নোট জাল করা প্রতিরোধ করতে নিরাপত্তা সুতায় পরিবর্তন এনে ১০০০ টাকা মূল্যমানের নতুন নোট ইস্যু করেছে কেন্দ্রীয় ব্যাংক। আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখা থেকে নোটটি ইস্যু করা হয়। পরবর্তীতে অন্যান্য শাখা থেকেও নতুন এ নোটটি ইস্যু করা হবে

বাংলাদেশ ব্যাংকের যোগাযোগ ও প্রকাশনা বিভাগের মহাব্যবস্থাপক সাঈদা খানম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বর্তমানে দেশে সর্বোচ্চ মূল্যমান নোট হচ্ছে ১০০০ টাকা। এই নোটটির নিরাপত্তা বৈশিষ্ট সুদৃঢ় করতে এবং নোট জালকরণ প্রতিরোধ করতে নিরাপত্তা সুতায় পরিবর্তন এনে ১০০০ টাকা মূল্যমানের নতুন নোট মুদ্রন করা হয়েছে। যা আজ বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখা থেকে নোটটি ইস্যু করা হয়েছে এবং পরবর্তীতে অন্যান্য শাখা থেকেও এটি ইস্যু করা হবে।

আরো বলা হয়, নতুন নোটটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সম্বলিত প্রচলিত নোটের বিদ্যমান ডিজাইন ও রঙ অপরিবর্তিত রাখা হয়েছে। পাশাপাশি ১৬০ মিলিমিটার দৈর্ঘ্য ও ৭০ মিলিমিটার প্রস্থের নোটটিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর রয়েছে। শুধু পরিবর্তন করা হয়েছে নোটের সামনের দিকের বামপাশের নিরাপত্তা সুতায়।

এ নিরাপত্তা সুতাটির প্রস্থ ৫ মিলিমিটার। নোটে সুতাটির চারটি অংশ দৃশ্যমান থাকবে এবং এতে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম ও ‘১০০০ টাকা’ খচিত রয়েছে। যা নিরাপত্তা সুতার দৃশ্যমান চারটি অংশে আংশিক, সম্পূর্ণ অথবা কিছু ক্ষেত্রে সুতার ভেতরে অবস্থান করবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এই পরিবর্তিন নিরাপত্তা সুতাটি মুচড়িয়ে বা নখের আঁচড় দিয়ে তুলে ফেলা সম্ভব নয়। এটি প্রচতিল নিরাপত্তা সুতার থেকে উন্নত। নতুন নোটটি কাত করলে নিরাপত্তার সুতার সোনালী রঙ হালকা সবুজ ও গাঢ় সবুজ রঙে পরিবর্তিত হবে। পাশাপাশি এই রং উজ্জ্বল রংধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নিচে চলতে দেখা যাবে। যা নোট জালকরণ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে।

আরো বলা হয়, নতুন মুদ্রিত নোটটিতে শুধু নিরাপত্তা সুতায় পরিবর্তন আনা হয়েছে। এছাড়া নোটের বিদ্যামান রঙ, ডিজাইন, জলছাপ, মাইক্রোপ্রিন্ট, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৫টি বিন্দু, ওভিআই কালিতে লেখা ‘১০০০’, লুকানো ছাপা, খসখসে লেখা, নোটের পিছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপসহ অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট অপরিবর্তিত আছে। নতুন নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ১০০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও চালু থাকবে।