দেশের ৮৭ হাজার কোটি টাকা লাপাত্তা

বাজার মূলধন কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম ওই পরিমাণ কমেছে। সে হিসাবে ২০১৯-২০ অর্থবছরে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম কমেছে ৮৭ হাজার ৮৪৯ কোটি টাকা।

দেশের ৮৭ হাজার কোটি টাকা লাপাত্তা

এএনবিঃ  শেষ হয়েছে ২০১৯-২০ অর্থবছর। এ অর্থবছর ধরেই অশান্ত ছিল শেয়ারবাজার। সদ্য সমাপ্ত শেষ হওয়া অর্থবছরে তথ্য পর্যালোচনা করে এ তথ্য দেখা গেছে।

এতে দেখা গেছে, ২০১৯-২০ অর্থবছরে শেয়ারবাজারে লেনদেন শুরুর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৯ হাজার ৮১৬ কোটি টাকা। অর্থবছর শেষে তা নেমে এসেছে ৩ লাখ ১১ হাজার ৯৬৭ কোটি টাকায়। অর্থাৎ বাজারে মূলধন কমেছে ৮৭ হাজার ৮৪৯ কোটি টাকা।

বাজার মূলধন কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম ওই পরিমাণ কমেছে। সে হিসাবে ২০১৯-২০ অর্থবছরে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম কমেছে ৮৭ হাজার ৮৪৯ কোটি টাকা। অর্থাৎ এ পরিমাণ অর্থ হারিয়েছেন বিনিয়োগকারীরা।

শীর্ষ মহলে বার বার প্রতিশ্রুতি ও উদ্যোগ নেয়া সত্ত্বেও শেয়ারবাজারে স্বস্তি ফিরছে না। ইতোমধ্যে এই খাতকে রক্ষা করতে সরকারের পক্ষ থেকে নানামুখী পদক্ষেপও নেয়া হয়েছে। এরপরও বাজার পরিস্থিতি ভালো হয়নি। উল্টো অর্থবছরের শেষ প্রান্তিকে ত্রাস সৃষ্টি করা মহামারি করোনার কারণে বাজারের পতন আরও বেড়েছে। স্বাভাবিকভাবেই এমন অর্থবছর ভুলতে চাইবেন বিনিয়োগকারীরা।

দিনের পর দিন পুঁজি হারিয়ে বিনিয়োগকারীরা রাস্তায় নেমে বিক্ষোভ সমাবেশও করেছেন। এমনকি দেশের শেয়ারবাজারের ইতিহাসে প্রথমবারের মতো প্রতীকী গণঅনশনও করেছেন তারা ২০১৯-২০ অর্থবছরে। তাতেও তারা আশার আলো দেখেননি।