পঞ্চগড়ে কাঁচা চা পাতার মূল্য হ্রাসের প্রতিবাদে সংবাদ সম্মেলন

পঞ্চগড়ে কাঁচা চা পাতার মূল্য হ্রাসের প্রতিবাদে সংবাদ সম্মেলন

পঞ্চগড়ে কাঁচা চা পাতার মূল্য হ্রাসের প্রতিবাদে সংবাদ সম্মেলন

     
 এএনবি পঞ্চগড় প্রতিনিধি ঃ পঞ্চগড়ে কাঁচা চা পাতার মূল্য হ্রাসের প্রতিবাদে সংবাদ সম্মেলন হয়েছে। গতকাল রোববার সকালে পঞ্চগড় প্রেসক্লাব হলরুমে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ স্মল টি গার্ডেন ওনার্স এসোসিয়েশন ওই সংবাদ সম্মেলনের আয়োজন করে। 
সংবাদ সম্মেলনে এসোসিয়েশনের সভাপতি আমিরুল হক খোকন অভিযোগ করে বলেন, চা কারখানা মালিকদের সিন্ডিকেটের কারণে জিম্মি হয়ে পড়েছে পঞ্চগড়ের ক্ষুদ্র চা চাষীরা। নির্ধারিত মূল্যের চেয়ে কম দামে এবং সরবরাহকৃত পাতার ওজন কমিয়ে তারা চা চাষীদের পাতা দিতে বাধ্য করছে। চলতি মৌসূমে কাঁচা চা পাতা মূল্য নির্ধারণ কমিটি প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য নির্ধারণ করে ১৪ টাকা। পরবর্তি সভা না হওয়া পর্যন্ত ধার্যকৃত কাঁচা চা পাতার মূল্য অব্যাহত থাকবে। কিন্তু চা কারখানার মালিকরা কমিটির সিদ্ধান্ত উপেক্ষা করে ২৫ জুন থেকে ১২ টাকা কেজি দরে পাতা কিনছে। শুধু তাই নয়; কারখানায় কাঁচা চা পাতা দেয়ার সময় সরবরাহকৃত পাতার ওজন থেকে ২০ থেকে ৪০ ভাগ পর্যন্ত কর্তন করে মূল্য প্রদান করছে। এতে করে চা চাষীরা প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য পাচ্ছে মাত্র ৭-৮ টাকা। ক্ষুদ্র চা চাষীদের পিঠ এখন দেয়ালে ঠেকে গেছে। তাই করোনাকালেও আমাদের রাস্তায় নেমে আন্দোলন করা ছাড়া আর কোন উপায় নেই। 
এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি অ্যাডভোকেট আবু বকর ছিদ্দিক বলেন, পাশ্ববর্তি দেশ ভারতের জলপাইগুড়িতে ক্ষুদ্র চা চাষীরা প্রতি কেজি কাঁচা চা পাতা কারখানায় ২২ টাকায় বিক্রয় করছে। অথচ এখানে মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ১৪ টাকা। এই দামেও কারখানা মালিকরা চা পাতা নিচ্ছে না। তিনি অভিযোগ করে বলেন, পঞ্চগড়ের চা কারখানা মালিকরা তাদের উৎপাদিত ভাল মানের চা চোরাপথে বেশি দামে বিক্রয় করে দিচ্ছে। অনেক সময় তারা ভাল মানের চা সিলেটে নিয়ে গিয়ে সিলেটের চা হিসেবে সেই চা অকশন মার্কেটে নিচ্ছে। আর নি¤œ মানের চা নিয়ে যাচ্ছে অকশন মার্কের্টে। এতে করে পঞ্চগড়ে উৎপাদিত চায়ের দাম কম হচ্ছে অকশন মার্কেটে। 
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মাঝে বক্তব্য দেন পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান ও চা চাষী আনোয়ার সাদাত স¤্রাট, বাংলাদেশ স্মল টি গার্ডেন ওনার্স এসোসিয়েশনের সহ সভাপতি এ বি এম আকতারুজ্জামান শাজাহান, চা চাষী মতিয়ার রহমান, সায়েদ আলী, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম, সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু প্রমূখ। এসময় ক্ষুদ্র চা চাষী ও পঞ্চগড়ে কর্মরত গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। #