ফিলিস্তিনের পক্ষে দাঁড়ালেন ইউরোপের এমপিরা

ফিলিস্তিনের পক্ষে দাঁড়ালেন ইউরোপের এমপিরা

ফিলিস্তিনের পক্ষে দাঁড়ালেন ইউরোপের এমপিরা

 

এএনবি (আন্তর্জাতিক ডেস্ক) ঃ পশ্চিম তীরে ফিলিস্তিন অধ্যুষিত অঞ্চল দখলের ইসরায়েলি পরিকল্পনার বিপক্ষে অবস্থান নিয়েছেন একদল ইউরোপীয় সাংসদ। তাদের মতে, এই পরিকল্পনা অবৈধ। এতে আরাজকতা বৃদ্ধি পাবে। বুধবার এক বিবৃতিতে এ কথা বলেন তারা।

ইয়েনি সাফাকের বরাতে জানা যায়, ব্রিটেন-প্যালেস্টাইন অল পার্টি পার্লামেন্ট গ্রুপের সহ-সভাপতি স্টিফেন কিনোকের নেতৃত্বে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারা প্রতিকূলতা মোকাবেলা করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পরিকল্পনা রুখে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

বুধবার ‘নো টু ইসরায়েলি এনেক্সেশন প্ল্যান’ (ইসরায়েলি দখল পরিকল্পনায় না) শিরোনামে ওই বিবৃতিটি অনলাইনে লাইভ করা হয়েছে। ইসরায়েলি পরিকল্পনার বিপক্ষে আছেন এমন যে কেউ সেখানে গিয়ে সই করতে পারবে।

পশ্চিম তীরের বিভিন্ন অঞ্চল দখলের পরিকল্পনা করেছেন নেতানিয়াহু

বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিন অধ্যুষিত এলাকায় ইসরায়েলি দখল নিয়ে আমরা বেশ উদ্বিগ্ন। অবৈধভাবে তাদের ভূমি দখল করা আন্তর্জাতিক আইনের পরিপন্থী। এতে সমঅধিকার ব্যাহত হবে। ফিলিস্তিনি নাগরিকরা বন্দী হয়ে পড়বেন। এই পরিকল্পনা কোনোভাবেই বাস্তবায়ন হতে দেয়া যাবে না।

এতে আরো বলা হয়, ফিলিস্তিনের প্রতি আমদের পূর্ণ সমর্থন আছে। ইসরায়েলি পরিকল্পনার বিরোধিতা করা ইউরোপ, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলেরও কিছু সাংসদ আমাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন। বিশেষ করে, ইসরায়েলি সংসদ নেসেটের সাবেক স্পিকার আব্রাহাম বার্গের নেতৃত্বে ইউরোপের বিভিন্ন রাষ্ট্রের ১ হাজার ৮০ জন সাংসদ এর আগেও একটি স্মারকলিপিতে সই করেছেন। সেখানেও তারা ইসরায়েলের বিপক্ষে অবস্থান নিয়েছেন।

ইয়েনি সাফাক বলছে, এই বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়ন, আয়ারল্যান্ড সরকার, ফ্রান্স, সুইডেন, বেলজিয়াম ও যুক্তরাজ্য বিশেষভাবে সমর্থন দিয়েছে। তাদের সবার দাবি, এই পরিকল্পনা সম্পূর্ণ আন্তর্জাতিক আইনের পরিপন্থী।