‘ইমাম-খতিবদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে’

‘ইমাম-খতিবদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে’

‘ইমাম-খতিবদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে’

সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে জনসচেতনতা সৃষ্টির ক্ষেত্রে মসজিদের ইমাম-খতিবদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সোমবার (৫ অক্টোবর) আলেম-উলামাদের সঙ্গে ইসলামিক ফাউন্ডেশন (ইফা) কর্তৃক আয়োজিত কোভিড-১৯ এর দ্বিতীয় সংক্রমণ প্রতিরোধকল্পে মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়।

গণমাধ্যমে ইফার উপ-পরিচালক (সমন্বয় বিভাগ) মুহাম্মদ নিজাম উদ্দিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইফার সভাকক্ষে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় সংক্রমণ প্রতিরোধকল্পে প্রয়োজনীয় প্রস্তুতি ও করণীয় বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণের ব্যাপক প্রচারণার উপায় উদ্ভাবনের লক্ষ্যে আলেম-উলামাদের নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ, দারুল উলুম রামপুরার মুহতামিম মাওলানা ইয়াহইয়া মাহমুদ, তেজগাঁও মদিনাতুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদুর রাজ্জাক, ঢাকা নেছারিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মাওলানা কাফীলুদ্দীন সরকার সালেহি, মহাখালী হোসাইনিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মাওলানা নজরুল ইসলাম আল মারূফ, জামিয়া মাদানিয়া যাত্রাবাড়ীর মুহাদ্দিস মাওলানা উবায়দুর রহমান খান নদভী, নারায়ণগঞ্জ ভূমিপল্লী জামে মসজিদের খতিব শায়খ আহমদুল্লাহ, দারুন্নাজাত কামিল মাদরাসার মাওলানা ওসমান গণি সালেহি ও হাফেজ মাওলানা আমজাদ হোসাইন প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার প্রেক্ষাপটে বাংলাদেশের ঝুঁকিপূর্ণ পরিস্থিতি বিবেচনায় সরকারের বিভিন্ন কর্মসূচি ও বিধি-নিষেধ বাস্তবায়নে বাংলাদেশের আলেম-উলামারা অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা প্রদান করেছেন। বিশেষ করে সারাদেশের মসজিদের ইমাম-খতিবগণ মসজিদের মাইক থেকে বারবার প্রচারের মাধ্যমে বাংলাদেশে মসজিদসমূহে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে নামাজ আদায় করা হচ্ছে। তবে করোনাভাইরাস পরিস্থিতি এখনও চলমান এবং সংক্রমণ প্রক্রিয়া অব্যাহত। আসন্ন শীত মৌসুমে সংক্রমণ পরিস্থিতি আরও অবনতি হয়ে মারাত্মক আকার ধারণ করতে পারে বলে বিশেষজ্ঞগণ অভিমত ব্যক্ত করেছেন। কোভিড-১৯ এর সম্ভাব্য দ্বিতীয় সংক্রমণ পরিস্থিতিতে জনজীবনের সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য জনসচেতনতা সৃষ্টিতে মসজিদের সম্মানিত ইমাম-খতিবদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সভায় মাস্ক পড়া, কিছুক্ষণ পরপর হাত ধোয়া, নাক, মুখ ও চোখ অপরিষ্কার হাত দিয়ে স্পর্শ না করা এবং সব কাজে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে ওয়াক্তিয়া নামাজ ও জুমার খুতবার সময় মসজিদের মাইক থেকে নিয়মিতভাবে প্রচার করার জন্য মসজিদের ইমাম-খতিব ও মসজিদ পরিচালনা কমিটির প্রতি আহ্বান জানানো হয়।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব গাজীউদ্দিন মোহাম্মদ মুনীর, আইইডিসিআরের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ এ এস এম আলমগীর, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খান, ইফার পরিচালক মোহাম্মদ মহীউদ্দিন মজুমদার, নূর মোহাম্মদ আলম ও আনিসুজ্জামান সিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।